Thursday 21 April 2016

ভালবাসাহীন





বহুদিন ধরে বাগানের কোণে 
যে  ফুলটি ফুটেছিল 
অবহেলায়, অযত্নে 
তবুও পাথরের আড়াল থেকে 
দেখা যেত তার মিলিয়ে যাওয়া কিছু রং 
আমি খেয়াল করিনি তো 
আগাছার মত উপরেও ফেলিনি তাকে 
আমার ভালোবেসে জল ও দিনি তার গায়ে 
তবুও সে ফুটেছিল, খানিকটা হয়ত আপন গরজে
ভালবেসেছিল হয়ত আমার বাগানখানাকে সে
তাইত অজত্নেও , ভালবাসার প্রকাশ পেয়েছিল 
আমি তখন গোলাপ আর  লিলি নিয়ে ব্যস্ত 
সেই নাম নাজানা ফুলটির কথা মনে পড়েনি একবারও 
আজ সকালে দেখি অকালে ঝরে পরেছে সে 
অভিমান কি না বুঝতে পারলাম না 
কিন্ত সে আজ আর আমার বাগানের কোণে নেই 
হাওয়ায়ে দুলছে সদ্য ফোটা গোলাপ 
কিন্ত আজ আমি মুগ্ধ চোখে দেখিনি তাকে 
হঠাত কেবলি মনে পড়ল সেই ছট্ট ফুলটির কথা 
মনে মনে ভাবলুম, এই আমার উচিত সাজা 
বেশ হয়েছে , ভালবাসতেই যখন মনে নেই 
বা আধখানি ভালবাসার বোঝা ভেঙ্গে সে আজ ঝরেছে 
গাছটা রইলো, আবার যদি ফোটে ফুল 
তারই শাখায়ে কোনদিন 
ভাসবো ভালো আমার সকল দিয়ে 
ততদিন নাহয় থাক এমনি , ভালবাসাহীন। .

~মঞ্জরী ~

No comments:

Post a Comment