Tuesday 24 March 2015

বহুদূরে কাছাকাছি !



স্বপ্নের আমেজ কাটিয়ে উঠতে সময় লাগলো 
রঙ্গীন স্বপ্নের, রঙ্গীন আমেজ 
সময়ের ডানা বেয়ে 
আমি এগিয়ে চলেছি...
সময় তোমায় পিছু ফেলে যায়নি 
চেয়ে দেখো কত দূর নিয়ে গেছে 
সে , আমার থেকে তোমায় ...

বসন্তের শেষে, শেষ ফোটা ফুল 
যেমন চেয়ে থাকে আকাশের পানে 
কারনবিহীন , অর্থবিহীন , প্রত্যাশাবিহীন
তেমনি আমি তাকিয়ে থাকি ..
যতদূর দৃষ্টি যায় 
যেখানে তোমায় খুঁজে বেড়ায় 
আমার ভেতরের আমি 
নিঃশব্দে , নিরালায় 
নিরন্তর তোমার জন্য চোখ মেলি আমি ...

হয়ত তুমিও খোঁজো আমায় 
আমার লেখায় , তোমার আঁকায় 
রং এ  তুলিতে, ছন্দে গানে'
পৃথিবীর দীর্ঘশাসে 
ভোরের হাওয়ায় 
অলস দুপুরে 
সুন্দর কোনো এক বিকেলে'
বা রাতের গভীরে...
খুঁজে গেছ , কিন্তু পাওনি 
পাবার জন্য খোঁজোনি কিনা, হয়ত তাই ...

শূন্যের বুকে কত তারা জেগে আছে আজো 
আমারই মতো , 
ঝলমল, যা ভাবে লোকে 
আগুন , শুধুই , আগুন 
  জ্বলে ,পুড়ে, ভষ্মে মিলে যায় 
খসে পড়ে যায় 
না বলা কথার নিস্তবতা 
থাক তবে , তাই থাক 
আজ, কাল, চিরকাল 
বাকহীন , নীরবতার জাল 
তুমি থাক, আমিও থাকি 
বহুদূরে কাছাকাছি ...

~ মঞ্জরী ~

No comments:

Post a Comment