Friday 11 March 2016

অলস দিন

সারাদিন কেন যে করি নাই কোনো কাজ 
আমার এই অলস দিনের হিসেব 
তুমি নেবে কি জেনে আজ ?

কতবার যে তাকিয়েছি, ওই জানালার বাইরে 
কতবার যে মেরেছি উঁকি 
মনের জানালার ভেতরে..

কত কাজের ভিড়ে তুমি , ব্যস্ত দিন কাটাও 
আমার সময় থমকে গেছে 
জমা কাজের পাতায় ...

কতবার যে কতভাবে, নীরব স্বরে ডাকি 
অজস্র শব্দের ভীড়ে 
চাপা পড়ে থাকি ..

দিনের শেষের শেষ আলোতে, সন্ধ্যা যখন নামে 
চোখের কোণে তখন যেন 
ঝাপসা রাত জাগে ...

স্তব্ধ রাতের নীরব ক্ষণে, যখন একা জাগি 
লক্ষ তারার ভিড়ের মাঝে 
তোমায় কেন খুজি ?

কাজের ফাঁকে, কাজের মাঝে, টুকরো সময় পেলে 
তোমার সাথে উড়বে বলে 
হৃদয় পাখা মেলে ...

অলস ভরা দিনের শেষে, যখন স্বপ্নের ঘোর কাটে 
তখন বুঝি আমি সেই আছি 
তুমি গেছ পাল্টে ..

আবার যখন আজটি আমার , কাল যাবে হয়ে 
আবার নুতুন করে, পুরানো কথা 
যাব তোমায় বলে ...

শত কথার মাঝে সেই নীরব হয়ে চলা 
আর, তোমার কাজে, আমার অকাজে 
বারবার, 'ভালোবাসতো' ? বলা ...

একদিন যখন সব সাঙ্গ হবে, খেলা হবে শেষ 
আমার অলস দিনের হিসেব তুমি 
জানতে পাবে, কিন্তু তখন আমি, হয়ত নিরুদেশ ...

~ মঞ্জরী ~

No comments:

Post a Comment